আগস্টে রপ্তানিতে রেকর্ড প্রবৃদ্ধি, ছাড়িয়েছে লক্ষ্যমাত্রাও

বিশ্বব্যাপী অর্থনৈতিক সংকট ও মুদ্রাস্ফীতির মধ্যেই আগস্ট মাসে পণ্য রপ্তানিতে ৩৬ দশমিক ১৮ শতাংশ রেকর্ড প্রবৃদ্ধি অর্জন করেছে বাংলাদেশ। এ মাসে ৪৬০ কোটি ৭০ লাখ ডলারের পণ্য রপ্তানি করেছে দেশের বিভিন্ন প্রতিষ্ঠান।

এ অর্জনের মাধ্যমে আগস্ট মাসে রপ্তানির নির্ধারিত লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছে দেশ। এ মাসে রপ্তানির লক্ষ্যমাত্রা ছিল ৪৩০ কোটি ডলার।

রোববার (৪ আগস্ট) রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) সূত্রে এ তথ্য জানা গেছে।

ইপিবির দেওয়া তথ্য মতে, ২০২১-২২ অর্থবছরে আগস্ট মাসে ৩৩৮ কোটি ৩০ লাখ ডলারের পণ্য রপ্তানি হয়। সে হিসাবে এ বছরের আগস্টে ১২২ কোটি ৪০ লাখ ডলারের পণ্য বেশি রপ্তানি হয়েছে। অন্যদিকে এ অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে ৩৯৮ কোটি ৪৮ লাখ ডলারের পণ্য রপ্তানি হয়েছিল, যা আগের বছরের একই মাসের চেয়ে ১৪ দশমিক ৭২ শতাংশ বেশি ছিল। অর্থাৎ পরপর ২ মাসেই রপ্তানিতে প্রবৃদ্ধি হয়েছে।

পরিসংখ্যান অনুযায়ী, চলতি অর্থবছরের প্রথম দুই মাস শেষে দেশের রপ্তানি আয়ে ২৫ দশমিক ৩১ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। দুই মাস মিলিয়ে মোট রপ্তানি হয়েছে ৮৫৯ কোটি ১৮ লাখ ডলার, যা লক্ষ্যমাত্রার চেয়ে ৪ দশমিক ৫২ শতাংশ বেশি।

রপ্তানিতে বরাবরের মতোই বড় ভূমিকা রেখেছে তৈরি পোশাক, হোম টেক্সটাইলসহ অন্যান্য পোশাক পণ্য। জুলাই ও আগস্টে তৈরি পোশাক রপ্তানি হয় ৭১১ কোটি ২৬ লাখ ডলারের। এ খাতে প্রবৃদ্ধি হয় ২৬ শতাংশ।

দুই মাসে ২৬ কোটি ৮৫ লাখ ডলারের হোম টেক্সটাইল পণ্য রপ্তানি হয়েছে, যা আগের অর্থবছরের একই সময়ের চেয়ে ৫৩ শতাংশ বেশি।

একই সময়ে চামড়া ও চামড়াজাত পণ্য রপ্তানি হয়েছে ২২ কোটি ৩২ লাখ ডলারের। এখানে প্রবৃদ্ধি প্রায় ২৮ শতাংশ। আর পাটপণ্য রপ্তানি হয়েছে ১৫ কোটি ৬৬ লাখ ডলারের, যেখানে প্রবৃদ্ধি প্রায় ২৩ শতাংশ।

Leave a Reply

%d bloggers like this: