আমরা সেই সপ্তাহে চলে এসেছি : স্বাস্থ্যমন্ত্রী

বাংলাদেশে করোনার ভয়াবহতার কথা প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, আমরা সেই সপ্তাহে চলে এসেছি যখন ইউরোপ-আমেরিকায় বিপর্যয় শুরু হয়েছিল।

রবিবার (১৯ এপ্রিল) দুপুর আড়াইটায় করোনা পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের নিয়মিত স্বাস্থ্য বুলেটিনে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এ তথ্য জানান।

বাংলাদেশে বর্তমানে চলমান করোনাভাইরাসের সপ্তম সপ্তাহের কথা উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, এ সপ্তাহে ইউরোপ-আমেরিকায় বিপর্যয় শুরু হয়েছিল।

এসময় তিনি আরো বলেন, স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘গতকাল সংসদে মাননীয় প্রধানমন্ত্রী বলেছেন, আমরা এখনো অনেক দেশের তুলনায় ভালো আছি। যেহেতু আমরা আগে থেকেই প্রস্তুতি নিয়েছিলাম এবং আমরা ভালো থাকতে চাই। আমরা আক্রান্তের সপ্তম সপ্তাহে আছি। যে সপ্তাহের ঠিক এই সময়ে আমেরিকা এবং ইউরোপের লক্ষ লক্ষ লোক আক্রান্ত হয়েছিল এবং হাজার হাজার লোকের মৃত্যু হয়েছিল। আমরা যদি স্বাস্থ্য নির্দেশনাগুলো না মেনে চলি আমাদের ফলাফলও ভালো হবে না।’

মন্ত্রী বলেন, ভাইরাসের সংক্রমণ ঠেকাতে লকডাউনের ঘোষণা দেয়া হয়েছিল। কিন্তু লকডাউন সেভাবে কার্যকর হয়নি। আমরা এখনো দেখছি মানুষ বিনা প্রয়োজনে ঘরের বাইরে ঘোরাফেরা করছে। নতুন লোক আক্রান্ত হচ্ছেন। কমিউনিটি ট্রান্সমিশন বেড়ে গেছে।

ব্রিফিংয়ে বলা হয়, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যু হয়েছে ৯১ জনের। নতুন করে শনাক্ত হয়েছেন ৩১২ জন। সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২ হাজার ৪৫৬ জনে। মোট সুস্থ হয়েছেন ৭৫ জন।

এসময় স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা, ও ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম বিভকগের(এম আইএস)পরিচালক ড. মো. হাবিবুর রহমান ‘করোনা ভাইরাস সংক্রান্ত’ অনলাইন স্বাস্থ্য বুলেটিনে যুক্ত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *