উত্তরে আতিক, দক্ষিণে তাপস

ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী চূড়ান্ত করা হয়েছে। ঢাকা উত্তরের মেয়র পদে আতিকুল ইসলাম এবং ঢাকা দক্ষিণের মেয়র পদে ফজলে নূর তাপসকে চূড়ান্তভাবে দলীয় মনোনয়ন দেওয়া হয়েছে।

রবিবার (২৯ ডিসেম্বর) দুপুর ১২টার দিকে রাজধানীর ধানমন্ডিস্থ আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে মেয়র পদে দুই প্রার্থীর নাম ঘোষণা করেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

এর আগে, শনিবার (২৮ ডিসেম্বর) সন্ধ্যায় আওয়ামী লীগের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভা থেকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠকে সভাপতিত্ব করেন দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

উত্তর সিটি নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে আলোচনার শীর্ষে ছিলেন বর্তমান মেয়র আতিকুল ইসলাম। তবে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে প্রার্থিতায় পরিবর্তন এনেছে দলটি। যদিও আলোচনায় এগিয়ে ছিলেন ফজলে নূর তাপস। সেটাই আজ প্রমাণিত হলো।

গত ২৬-২৭ ডিসেম্বর ধানমন্ডিস্থ শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে প্রার্থীদের মনোনয়নপত্র গ্রহণ করা হয়। ঢাকার উত্তর ও দক্ষিণ সিটি নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগের ২০ জন মনোনয়ন ফরম কেনেন। এর মধ্যে উত্তরে ১২ এবং দ‌ক্ষি‌ণে ৮ জন।

উল্লেখ্য, আগামী ৩০ জানুয়ারি (বৃহস্পতিবার) ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হবে। ওইদিন সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র জমার তারিখ ৩১ ডিসেম্বর, যাচাই-বাছাই ২ জানুয়ারি আর প্রত্যাহার ৯ জানুয়ারি। প্রতীক বরাদ্দ ১০ জানুয়ারি। পুরো নির্বাচন অনুষ্ঠিত হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *