একাত্তরের এই দিনে (১২ নভেম্বর)

দৈনিক সংগ্রাম
১২ নভেম্বর ১৯৭১ / ২৫ কার্তিক ১৩৭৮

বদর দিবসের ডাক
যুদ্ধবাজ ভারতের অশুভ পাঁয়তারাকে নস্যাৎ করো

কোটচাঁদপুর (যশোর)

– ইসলামী ছাত্রসংঘ ও জামিয়তে তালাবায়ে আরাবিয়া যৌথ উদ্যোগে স্থানীয় মডেল স্কুলে গত ৭ নভেম্বর বদর দিবসে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয় । এতে সভাপতিত্ব করেন মাউলানা আবদুল হামিদ। বদরের যুদ্ধে মুসলমানদের প্রথম বিজয় এবং তার শিক্ষা ও তাৎপর্যের উপর বিষদ আলোচনা করেন মাষ্টার মতিয়ার রহমান, জনাব আফছার উদ্দীন ও মাউলানা ফজলুল হক প্রমুখ। বক্তাগন বর্তমান পরিস্থিতিতে আলবদরের গুরুত্বপূর্ন ইতিহাসকে সামনে রেখে পাকিস্তানের প্রতিটি নাগরিককে যথাযথ শিক্ষা গ্রহন করার পরামর্শ দেন। সভায় যুদ্ধবাজ ভারতের অশুভ পাঁয়তারাকে নস্যাৎ করার জন্য জনগনের প্রতি আহ্বান জানানো হয়

চাঁদপুর

– ঐতিহাসিক বদর দিবসে কুমিল্লা জেলার চাঁদপুরে এক বিরাট ছাত্র জনজমায়েত অনুষ্ঠিত হয়। স্থানীয় ইসলামী ছাত্রসংঘের কর্মীরা এর আয়োজন করে । চাঁদপুর কলেজ ময়দানে অনুষ্ঠিত এই জমায়েতে সভাপতিত্ব করেন ছাত্র সংঘ নেতা মোহাম্মদ হাবিবুল্লাহ।
বক্তৃতা করেন ছাত্রনেতা আবদুর রব, আবুল বাসার, নুরুল্লাহ প্রমুখ। জমায়েত শেষে জনাব হাবিবুল্লাহর নেতৃত্বে এক বিরাট মিছিল বের হয়। পূর্বান্হে সকাল ৮টায় স্থানীয় কর্মীরা বদর দিবসের অনুপ্রেরনায় ব্যাক্তিগতভাবে শপথ গ্রহন করে।

টাঙ্গাইল

– আমাদের নিজস্ব সংবাদ দাতা জানান , টাঙ্গাইলে যথাযোগ্য মর্যাদার সাথে বদর দিবস পালিত হয়। এ উদ্দেশ্যে টাঙ্গাইল জেলা ইসলামী ছাত্রসংঘ ও জমিয়াতে তালাবায়ে আরাবিয়ার যৌথ উদ্যোগে এক আলোচনা সভা ও মিছিলের আয়োজন করা হয়।
জনাব আজিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত এ আলোচনা সভায় বক্তৃতা করেন অধ্যাপক আবদুল খালেক, হাকীম হাবিবুর রহমান, অধ্যাপক হাবীবুর রহমান, আবদুল্লাহেল ওয়াছেক এডভোকেট, আবদুল জব্বার মোক্তার, এস এম রেজা, ডাক্তার আবদুল বাসেত ও অন্যান্য স্থানীয় নেতৃবৃন্দ । বিশিষ্ট জামায়াত কর্মী অধ্যাপক এম এম আবদুল কাদের আলবদরের উপর স্বরচিত কবিতা পাঠ করে শুনান।
নেতৃবৃন্দ বদর দিবসে মুসলিম জাতির আজকের দিনের দায়ীত্ব ও কর্তব্যের উপর ভিত্তি করে বক্তৃতা করেন। খোদাদ্রোহী শক্তি তথা হিন্দু সাম্রাজ্যবাদের বিরুদ্ধে সদা জাগ্রত থাকার জন্য তারা জনগনের প্রতি আহ্বান জানান।
আলোচনা শেষে সমাবেত সুধীদের নিয়ে একটি মিছিল বের হয়। এতে ‘আলবদর জিন্দাবাদ’, ‘পাকিস্তান জিন্দাবাদ’, ‘পাকিস্তানের উৎস কি লা ইলাহা ইল্লাল্লাহ’ প্রভৃতি শ্লোগান সহকারে মিছিলটি জামে মসজিদে গিয়ে শেষ হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *