এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ

চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে।
আজ বৃহস্পতিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি আনুষ্ঠানিকভাবে ফলাফল প্রকাশ করেন। ফল প্রকাশ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় গড় পাসের গড় হার ৯৩ দশমিক ৫৮ শতাংশ। গতবার এই পাসের হার ছিল ৮২ দশমিক ৮৭ ভাগ। শতভাগ পাস করা প্রতিষ্ঠান ৫ হাজার ৪৯৪ টি। গতবারের চেয়ে এ বছর পাসের হার বেড়েছে ১০ দশমিক ৭১ শতাংশ।
নয়টি সাধারণ শিক্ষাবোর্ডে সর্বোচ্চ ৯৪ দশমিক ৮ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। এ ছাড়া কারিগরি বোর্ডে ৮৮ দশমিক ৪৯ শতাংশ এবং মাদ্রাসা বোর্ডের ৯৩ দশমিক ২২ শতাংশ শিক্ষার্থী পাস করে।
ঢাকা বোর্ডে পাসের হার ৯০ দশমিক ১৫ শতাংশ। এই বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ৪৯ হাজার ৫০০ জন শিক্ষার্থী। দিনাজপুর বোর্ডে পাসের হার ৯৪.৮০ শতাংশ, জিপিএ-৫ পেয়েছে ১৭ হাজার ৫৭৮শিক্ষার্থী।
ময়মনসিংহ শিক্ষাবোর্ডে পাসের হার ৯৭ দশমিক ৫২ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১০ হাজার ৯২ শিক্ষার্থী। মাদরাসা শিক্ষা বোর্ডে পাসের হার ৯৩ দশমিক ২২, জিপিএ -৫ পেয়েছে ১৪,১১৩ শিক্ষার্থী। সিলেট বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ৪ হাজার ৮৩৪ শিক্ষার্থী। আর পাসের হার ৯৬.৭৮ শতাংশ।
ঢাকা, রাজশাহী, কুমিল্লা, যশোর, চট্টগ্রাম, বরিশাল, সিলেট, দিনাজপুর ও ময়মনসিংহ ৯টি সাধারণ শিক্ষাবোর্ডে জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৬২ হাজার ৬২৫ শিক্ষার্থী যা মোট শিক্ষার্থীর ৯ দশমিক ০৭ শতাংশ।

Leave a Reply

Your email address will not be published.