খেলা

কানাডার সাথে গোলশুন্য ড্র দিয়ে ইউরোর প্রস্তুতি শেষ করলো ফ্রান্স, বসনিয়াকে হারিয়েছে ইতালি

কানাডার সাথে গোলশুণ্য ড্র দিয়ে ইউরো ২০২৪ প্রস্তুতি শেষ করেছে ফেবারিট ফ্রান্স। যদিও ম্যাচের শেষভাগে বদলী বেঞ্চ থেকে উঠে আসা কিলিয়ান এমবাপ্পে জয় প্রায় ছিনিয়ে নিয়েছিলেন। দিনের আরেক প্রস্তুতি ম্যাচে বসনিয়া এন্ড হার্জেগোভেনিয়াকে ১-০ গোলে পরাজিত করেছে বর্তমান চ্যাম্পিয়ন ইতালি।
ইনজুরির কারনে ফরাসি তারকা এমবাপ্পে বদলী বেঞ্চে থাকা ফরাসি কোচ দিদিয়ের দেশ্যম তার আক্রমনভাগ নিয়ে কিছুটা পরীক্ষা নিরীক্ষা করেছেন। আক্রমনভাগের মূল দায়িত্বে ছিলেন অভিজ্ঞ অলিভার গিরুদ, তার সাথে ছিলেন মার্কোস থুরাম ও ওসমানে ডেম্বেলে। সহযোগী ভূমিকার দেশ্যম রেখেছিলেন আঁতোয়ান গ্রীজম্যানকে। কিন্তু উজ্জীবিত কানাডার বিপক্ষে ফ্রান্স শুরু থেকেই নিজেদের মেলে ধরতে পারেনি। আগের ম্যাচে নেদারল্যান্ডসের কাছে ৪-০ গোলে বিধ্বস্ত হয়েছে কানাডা।
৫৫ মিনিটে গিরুদ গ্রীজম্যানের ডেলিভারি থেকে প্রথম কোন সুযোগ হাতছাড়া করেন। পরের মিনিটে আরো একটি সহজ সুযোগ হাতছাড়া করলে  ফ্রান্সের  এগিয়ে যাওয়া হয়নি। ম্যাচ শেষের ২০ মিনিট আগে এমবাপ্পে বদলী বেঞ্চ থেকে মাঠে নামেন। আগের দুইদিন পুরো অনুশীলনে তিনি অনুপস্থিত ছিলেন।
বুধবার লুক্সেমবার্গের বিপক্ষে প্রথম প্রস্তুতি ম্যাচে ফ্রান্স ৩-০ গোলে জয়ী হয়েছিল। ঐ ম্যাচে এমবাপ্পে স্কোরশিটে নাম লেখান, একইসাথে পেশীর ইনজুরিতে পড়েন।
গতকাল মাঠে নেমে যতক্ষন ছিলেন পুরোটা সময়ই প্রমান করেছেন আগামী ১৭ জুন অস্ট্রিয়ার বিপক্ষে ডাসেলডর্ফে ইউরোর প্রথম ম্যাচে ফ্রান্সের তার প্রয়োজন আছে। আগামী শুক্রবার থেকে জার্মানীতে শুরু হওয়া ইউরো চ্যাম্পিয়নশীপে গ্রুপ-ডি’তে আরো রয়েছে নেদারল্যান্ডস ও পোল্যান্ড।
এদিকে দিনের আরেক ম্যাচে বসনিয়াকে ১-০ গোলে পরাজয়ের মধ্য দিয়ে ইউরোর প্রস্তুতি সেরেছে ইতালি। ৩৮ মিনিটে ডেভিড ফ্রাত্তেসির দুর্দান্ত ভলিতে ঘরের মাঠে ইতালির জয় নিশ্চিত হয়। ফেডেরিকো চিয়েসার ক্রস থেকে ইন্টার মিলান মিডফিল্ডার ফ্রাত্তেসি জয়সূচক গোলটি করেন। গিয়ানলুকা সামাকার দুটি শট বসনিয়ান গোলরক্ষক কেনান পিরিচ রুখে না দিলে ম্যাচের স্কোরলাইন হয়তো ভিন্ন হতে পারতো। কোচ লুসিয়ানো স্পালেত্তি পরীক্ষামূলক লাইন-আপ নিয়ে ম্যাচ শেষে সন্তুষ্টি প্রকাশ করেছেন।
এর আগে মঙ্গলবার তুরষ্কের সাথে প্রথম প্রস্তুতি ম্যাচে গোলশুন্য ড্র করেছিল আজ্জুরিরা।
ইউরো চ্যাম্পিয়নশীপে গ্রুপ-বি’র প্রথম ম্যাচে আগামী ১৫ জুন আলবেনিয়ার মুখোমুখি হবে ইতালি। এই গ্রুপের অপর দুই দল হলো স্পেন ও ক্রোয়েশিয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *