চিকিৎসকদের সঙ্গে অভিজ্ঞতা বিনিময় করল চীনা মেডিকেল টিম

রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালের চিকিৎসকদের সঙ্গে চীনা মেডিকেল টিমের সদস্যরা অভিজ্ঞতা বিনিময় করেছেন।

বুধবার (১০ জুন) ঢাকা সফররত চীনা প্রতিনিধি দল এ অভিজ্ঞতা বিনিময় করেন।

ঢাকার চীনা দূতাবাস সূত্র জানায়, চীনা মেডিকেল টিমের সদস্যরা রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালে যান। সেখানে হাসপাতালের চিকিৎসক, নার্স ও উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে তাদের অভিজ্ঞতা বিনিময় করেন। চীনা বিশেষজ্ঞ টিম বাংলাদেশের সহকর্মীদের সঙ্গে কোভিড-১৯ ব্যবস্থাপনা সংক্রান্ত অভিজ্ঞতা ভাগাভাগি করেন।

পাশপাশি এ টিম ল্যাব পরিষেবাগুলোর সক্ষমতা জোরদার করার লক্ষ্যে বাস্তবসম্মত প্রস্তাবনা দেন। বুধবার বিকেলে চীনা প্রতিনিধি দল সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) পরিদর্শন করবেন।

এর আগে মঙ্গলবার চীনা প্রতিনিধি দলের সদস্যরা মহাখালীর স্বাস্থ্য অধিদপ্তরে যান। সেখানে তারা স্বাস্থ্য অধিদপ্তরের উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে দিনভর আলোচনা করেন। এসময় বাংলাদেশের করোনা ভাইরাস পরিস্থিতি চীনা প্রতিনিধি দলের সদস্যদের কাছে তুলে ধরা হয়।

চীন থেকে কোভিড-১৯ রোগের সেবা দিতে দেশটির ১০ সদস্যের মেডিক্যাল টিম ৮ জুন ঢাকায় আসে। এ দলে চীনা বিশেষজ্ঞ চিকিৎসক, নার্স এবং প্রযুক্তিবিদরা রয়েছেন। চীনা মেডিকেল টিম বাংলাদেশে দু’ সপ্তাহ অবস্থান করবে।

এসময় তারা করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের পরিদর্শন করবেন এবং মনোনীত হাসপাতাল, কোয়ারেন্টিন সেন্টার ও পরীক্ষাকরণ কেন্দ্রগুলোতে কাজ করবেন। তারা করোনা ভাইরাস মহামারি নিয়ে আলোচনা করবেন এবং নিয়ন্ত্রণ ও চিকিৎসার জন্য নির্দেশনা ও প্রযুক্তিগত পরামর্শ দেবেন। চীনা মেডিকেল টিম দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশন ও হাইনান প্রদেশের ১০ অভিজ্ঞ চিকিৎসক নিয়ে গঠিত।

Leave a Reply

Your email address will not be published.