টিসিবির পণ্য ক্রেতাদের ৩ ফুট দূরত্ব বজায় রাখার নির্দেশ

করোনা ভাইরাসের বিস্তার রোধে ও আসন্ন রমজান মাসে নিত্যপণ্যের সরবরাহ স্বাভাবিক রাখতে কম মূল্যে নিত্যপ্রয়োজনীয় পণ্য বিক্রি শুরু করেছে রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠান ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি)। কিন্তু টিসিবির পণ্য ক্রয় করতে আসা ক্রেতারা সামাজিক দূরুত্ব বজায় রাখছেন না। এতে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব বাড়ার শঙ্কা রয়েছে। তাই স্থানীয় প্রশাসনের সহায়তা নিয়ে ডিলারদের ক্রেতাদের মধ্যে সামাজিক দূরত্ব তথা ৩ ফুট দরত্ব বজায় রাখা নিশ্চিতের নির্দেশ দিয়েছে টিসিবি।

বুধবার (০৮ এপ্রিল) এ সংক্রান্ত একটি অফিস আদেশ জারি করা হয়েছে। আদেশে বলা হয়, সম্প্রতি করোনা ভাইরাসের প্রকোপ বৃদ্ধির প্রেক্ষিতে সরকারি নির্দেশনা অনুসারে স্বাস্থ্য বিধি ও করণীয় বিষয়ে কঠোরভাবে প্রতিপালন করা অত্যাবশ্যক।

এ কারণে টিসিবির নিয়োজিত ডিলারদেকে সাশ্রয়ী মূল্যে ভোক্তা সাধারণের কাছে পণ্য বিক্রয়কালে ক্রেতারা একে অপর থেকে ন্যূনতম তিন ফুট দূরত্ব বজায় রেখে পণ্য সংগ্রহের বিষয়টিও নিশ্চিত করতে হবে। বিষয়টি কঠোরভাবে প্রতিপালনের জন্য স্থানীয় প্রশাসনের সহায়তা গ্রহণে সব ডিলারকে অবহিত করার জন্য অনুরোধ করা হলো।

এদিকে করোনা ভাইরাস ও আসন্ন পবিত্র রমজান মাস উপলক্ষে গত বুধবার (০১ এপ্রিল) থেকে কম মূল্যে নিত্যপ্রয়োজনীয় পণ্য বিক্রয় শুরু করেছে টিসিবি। প্রতি শুক্রবার বাদে আগামী ২০ মে পর্যন্ত পণ্য বিক্রি চলবে।

টিসিবি জানায়, ঢাকা মহানগরীতে ৫০টি, চট্টগ্রাম মহানগরীতে ১৬টি, অন্যান্য ৬টি বিভাগীয় শহরে প্রতিটিতে ১০টি করে ৬০টি এবং অবশিষ্ট ৫৬টি জেলা শহরে প্রতিটিতে চারটি করে ২২৪টিসহ মোট ৩৫০ জন ডিলারের নিজস্ব ভ্রাম্যমাণ ট্রাকে টিসিবির পণ্য বিক্রয়ের কার্যক্রম চলছে।

এ কার্যক্রমের আওতায় প্রথামিকভাবে প্রতি ভোক্তা ৫০ টাকা কেজি দরে সর্বোচ্চ ৪ কেজি চিনি, ৮০ টাকা লিটার দরে সর্বোচ্চ ৫ লিটার সয়াবিন তেল, ৫০ টাকা কেজি দরে সর্বোচ্চ ২ কেজি মসুর ডাল বিক্রি করা হচ্ছে। পরবর্তীতে ছোলা ও খেজুরও বিক্রি করা হবে। প্রতিদিন সকাল ১০ থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত এ কার্যক্রম চলছে।

ঢাকা শহরে ভ্রাম্যমাণ ট্রাকে পণ্য বিক্রয়ের সম্ভাব্য স্থানসমূহ হলো- প্রেস ক্লাব, সচিবালয় গেট, দিলকুশা, বাংলাদেশ ব্যাংক, যাত্রাবাড়ী বাজার, ইত্তেফাক মোড়, শান্তিনগর বাজার, ডিসি অফিস, শাজাহানপুর বাজার, শ্যামলী মোড়, ন্যাম গার্ডেন, গাবতলী/টেকনিক্যাল, বাংলা কলেজ, সাভার বাজার, খামারবাড়ি, আনন্দ সিনেমা হল (ফার্মগেট), বেগুনবাড়ি, মিরপুর-১ মাজার রোড, নন্দীপাড়া কৃষি ব্যাংক, উত্তরা/আব্দুল্লাহপুর, আদাবর/মনসুরাবাদ, হাজী ক্যাম্প, শেওড়াপাড়া, ৬০ ফিট (ভাঙ্গা মসজিদ), মিরপুর-১০ গোলচক্কর, মিরপুর ১১, মিরপুর-২/১২, মিরপুর-১৩ দিগন্ত সমবায় সমিতি, মিরপুর-১৪ কচুক্ষেত, আনসার ক্যাম্প মিরপুর, ভাষানটেক বাজার, কালশী (ইসিবি), পলাশি ছাপড়া মসজিদ, জিগাতলা/ধানমন্ডি সরকারি কলোনি, শাহ সাহেব বাজার/আজিমপুর, বছিলা, মতিঝিল সরকারি কলোনি, শান্তিনগর বাজার, ভিকারুন্নেসা ১০ নম্বর ইস্টার্ন হাউজিং গেট, কারওয়ান বাজার, কলমিলতা বাজার, মতিঝিল সরকারি কলোনি, মধ্যবাড্ডা, সাতারকুল বাজার, বনশ্রী বাজার, মেরাদিয়া বাজার, মুগদা, গুপিবাগ কমিউনিটি সেন্টার, শনির আখড়া, সারুলিয়া বাজার, গুলশান ভাটারা বাজার, উত্তর বাড্ডা বাজার, সাতারকুল, রামপুরা বাজার, মালিবাগ বাজার, বাসাবো বাজার, ধলপুর কমিউনিটি সেন্টার, মৌচাক, খিলগাঁও তালতলা, বাংলাদেশ ব্যাংক, কাপ্তান বাজার, শোয়ারীঘাট নবাবগঞ্জ সেকশন, রাজলক্ষ্মী/জসীমউদ্দিন, উত্তরা আজমপুর, আশকোনা হাজ ক্যাম্প গুদামের পেছনে, ৩৪৪/ সি গুদামের সামনে, কচুক্ষেত বাজার, পান্থপথ, গোপীবাগ খোকন কমিউনিটি, নিপ্লন বটতলা, রায়ের বাজার, খিলক্ষেত বাজার, টঙ্গী বাজার, ঢাকা উদ্যান, শাহবাগ জাদুঘর, নিউমার্কেট, কামরাঙ্গী চর লাহোর পুল, বাবু বাজার ওভারব্রিজ, ভিক্টোরিয়া পার্ক এবং নন্দিপাড়া কৃষি ব্যাংকের সামনে।

এছাড়া দেশব্যাপী ডিলার বরাদ্দের মাধ্যমে পণ্য বিক্রয় চলছে।

Leave a Reply

Your email address will not be published.