লাইফস্টাইল

তোয়ালের প্রথম প্রচলন কবে, কোথায় হয়েছিল, জানেন

গোসল শেষে গা মোছা, খাওয়া শেষে হাত মোছা ছাড়াও তোয়ালের রয়েছে বহুমুখী ব্যবহার। শরীরের আর্দ্রতা শুষে নেয় এই কাপড়। পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজেও সর্বাধিক ব্যবহার হয় এটি। সুইমিং টাওয়েল বা সাঁতার তোয়ালে, ম্যাসাজ তোয়ালে, হ্যান্ড টাওয়েল বা হাত তোয়ালে, চুল মোছার তোয়ালে, রান্নাঘরের তোয়ালে—ব্যবহারের ভিন্নতা অনুযায়ী ২০ ধরনেরও বেশি তোয়ালে রয়েছে। সত্যিই, আমাদের দৈনন্দিন জীবনের সঙ্গে কত নিবিড়ভাবে যে বস্তুটি জড়িয়ে আছে, তা যেন আমরা খেয়ালই করি না।

তোয়ালের প্রথম চল হয়েছিল ১৭ শতাব্দীতে, তুরস্কে। তা–ও আবার বিশেষ এক প্রয়োজনে। বিয়ের গোসল শেষে কনের শরীর মোছার জন্য এর আবির্ভাব ঘটেছিল। ধীরে ধীরে ধর্মীয় আচার-প্রথার সঙ্গেও এটি জড়িয়ে যায়।

মহাকাশ গবেষণা সংস্থা নাসার অ্যাপোলো অভিযানের সময় বানানো হয়েছিল বিশেষ ‘স্পেস টাওয়েল’। মাইক্রোগ্র্যাভিটি পরিবেশে নভোচারীদের দেহ পরিচ্ছন্ন রাখতে এটি ব্যবহৃত হতো। ১৯৭৯ সালে প্রকাশিত ডগলাস অ্যাডামসের কল্পবিজ্ঞান বই দ্য হিচহাইকারস গাইড টু দ্য গ্যালাক্সি–র তৃতীয় অধ্যায়ে লেখা হয়েছে, ‘নভোচারী হিচহাইকারদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিস হচ্ছে তোয়ালে।’ ২০০১ সালের ১১ মে ৪৯ বছর বয়সে হুট করেই মারা যান এই বিখ্যাত লেখক। ঠিক দুই সপ্তাহ পর, অর্থাৎ ২৫ মে ভক্ত-অনুরাগীরা তাঁর প্রতি শ্রদ্ধা জানাতে চালু করেন তোয়ালে দিবস। দিনটি দ্রুতই জনপ্রিয় হয়ে ওঠে এবং প্রতিষ্ঠিত গণমাধ্যমের মনোযোগ আকর্ষণ করে ২০১৫ সালে ইতালীয় নভোচারী সামান্থা ক্রিস্তোফোরেত্তি দিবসটির প্রতি সমর্থন জানালে এটি আন্তর্জাতিক মহলে গ্রহণযোগ্যতা পেতে শুরু করে।

আজ ২৫ মে, তোয়ালে দিবস। দিনটি আপনিও পালন করতে পারেন। কিনতে পারেন ঝকঝকে নতুন একটা তোয়ালে। আর আধোয়া পুরোনো তোয়ালে থাকলে অবশ্যই ধুয়ে ফেলুন। মনে রাখবেন, অপরিচ্ছন্ন তোয়ালে ভাইরাস-ব্যাকটেরিয়ার আঁতুড়ঘর। চর্মরোগ বিশেষজ্ঞদের মতে, মুখের ব্রণ, ত্বকে ঘা প্রভৃতির জন্য অনেকাংশেই নোংরা তোয়ালে দায়ী। তোয়ালে আপনার শরীর শুকায়, কিন্তু একবার ব্যবহারের পর পরবর্তী ব্যবহারের আগে তোয়ালের নিজেকেও শুকানোর সুযোগ দিতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *