দুর্ভিক্ষের কোনো সম্ভাবনা নেই : কৃষিমন্ত্রী

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, আমাদের ধানসহ অন্যান্য খাদ্য শষ্য পর্যাপ্ত পরিমাণে মজুত আছে। বর্তমান বোরো মৌসুমে প্রচুর ধান উৎপাদন হয়েছে। আগামী ১০ থেকে ১৫ দিনের মধ্যে ধানগুলো যদি আমরা ঘরে তুলতে পারি তাহলে আমাদের দেশে আগামী ছয় মাস খাদ্যের কোনো অভাব হবে না। করোনার কারণে দেশে দুর্ভিক্ষ হওয়ারও কোনো সম্ভাবনা নেই।

 

শনিবার (০২ মে) দুপুরে টাঙ্গাইল জেলা প্রশাসকের সভা কক্ষে করোনা পরিস্থিতি ও ত্রাণ কার্যক্রম বিষয়ক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

 

কৃষিমন্ত্রী বলেন, চলতি বোরো মৌসুমে আমাদের ধান উৎপাদনের টার্গেট দুই কোটি চার লাখ টন। প্রাকৃতিক কোনো দুর্যোগ না হলে ধানে এবার আমাদের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। এছাড়াও পরিস্থিতি মোকাবেলায় এবার কৃষকের কাছ থেকে ৮ লাখ টন ধান আর ১১ থেকে ১২ লাখ টন চাল কেনা হবে।

 

তিনি বলেন, করোনাভাইরাসের কারণে কর্মহীন অসহায় মানুষের জন্য পর্যাপ্ত পরিমাণ ত্রাণ সহায়তা প্রদান করা হচ্ছে। কৃষি প্রণোদনা দেয়া হচ্ছে। এগুলো বিতরণে অনিয়ম বা চুরি কঠোর হস্তে দমন করা হবে, সে যে দলেরই হোক।

 

টাঙ্গাইলের জেলা প্রশাসক মো. শহীদুল ইসলামের সভাপতিত্বে সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন টাঙ্গাইল-৮ (সখীপুর-বাসাইল) আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট জোয়াহেরুল ইসলাম ভিপি জোয়াহের, টাঙ্গাইল-৫ (সদর) আসনের সংসদ সদস্য আলহাজ ছানোয়ার হোসেন, টাঙ্গাইল-২(গোপালপুর-ভূঞাপুর) আসনের সংসদ সদস্য তানভীর হাসান ছোট মনির, জেলার ত্রাণ বিতরণ কার্যক্রমের সমন্বয়কারী নিবার্চন কমিশনের সিনিয়র সচিব মো. আলমগীর প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *