প্রবাসীদের চাকরি পুনর্বহালে কূটনৈতিক তৎপরতার নির্দেশ

করোনা ভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতিতে দুর্দশাগ্রস্ত প্রবাসীদের জন্য খাদ্য সহায়তা প্রদানের পাশাপাশি প্রবাসী শ্রমিকরা যেন পরিস্থিতি স্বাভাবিক হলে আগের চাকরিতে পুনর্বহাল হতে পারেন সে বিষয়ে কূটনৈতিক তৎপরতা গ্রহণের নির্দেশনা দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

সোমবার (২৭ এপ্রিল) মধ্যপ্রাচ্যের ১১ রাষ্ট্রদূত ও মিশনপ্রধানের সঙ্গে ভিডিও কনফারেন্সের সময় এ নির্দেশনা দেওয়া হয়। সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রেস বিজ্ঞপ্তিকে এ তথ্য জানানো হয়।

মন্ত্রীর সঙ্গে ভিডিও কনফারেন্সে সৌদি আরব, কাতার, কুয়েত, জর্ডান, লেবানন, ইরাক, ইরান, লিবিয়া, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও ওমানের রাষ্ট্রদূত ও মিশনপ্রধানরা অংশগ্রহণ করেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, উদ্ভূত পরিস্থিতিতে প্রবাসী শ্রমিকরা যদি দেশে ফেরত আসেন, তবে তাদের ন্যায্য বেতন ও ভাতা যেন পেতে পারেন, সে বিষয়ে প্রয়োজনীয় সহযোগিতা ও কূটনৈতিক তৎপরতা অব্যাহত রাখতে রাষ্ট্রদূত ও মিশনপ্রধানদের নির্দেশ দেন পররাষ্ট্রমন্ত্রী।

এ সময় মন্ত্রী বলেন, আমরা প্রবাসীদের অগ্রাধিকার ভিত্তিতে সেবা দেব। ড. মোমেন প্রবাসী বাংলাদেশিদেরও দুর্দশাগ্রস্ত প্রবাসীদের পাশে দাঁড়ানোর আহ্বান জানান। একইসঙ্গে প্রবাসীদের করোনা স্বাস্থ্যবিধি মেনে চলারও আহ্বান জানান তিনি।

ভিডিও কনফারেন্সে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *