বঙ্গবন্ধুর জীবন ও কর্ম সম্পর্কে জানার জন্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান

রাজশাহী বিশ্ববিদ্যারয়ের (রাবি) উপাচার্য (ভিসি) অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার শিক্ষার্থীদের দেশপ্রেমিক নাগরিক হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্ম সম্বন্ধে জানার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, নতুন প্রজন্মকে বঙ্গবন্ধুর আদর্শ অবশ্যই অনুসরণ করতে হবে, বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার স্বপ্ন বাস্তবায়ন করতে তাঁর কারাগারের ডায়েরি পড়তে হবে এবং তাঁর ভাষণ শুনতে হবে। ‘বঙ্গবন্ধু ইন প্রিজন: দ্য প্রিজন ডায়েরিজ’ শিরোনামে আজ রাবি ক্যাম্পাসে আয়োজিত সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন ভিসি।
ইঞ্জিনিয়ারিং অনুষদের লেকচার গ্যালারিতে রাবি’র ইংলিশসহ অন্যান্য ভাষা ইনস্টিটিউট আয়োজিত এই সেমিনারে শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিব গবেষণা ইনন্টিটিউট ফর পিচ এন্ড লিবার্টির পরিচালক অধ্যাপক ফখরুল আলম বঙ্গবন্ধুর কারাবাসের ঘটনা ও অভিজ্ঞতা, বিশেষ করে ১৯৬৬ থেকে ১৯৬৮ পর্যন্ত, নিয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন। এসময় আলোচক হিসেবে বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের লিবারেল আর্টসের অধ্যাপক সৈয়দ মঞ্জুরুল ইসলাম।
ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক আব্দুল্লাহ আল মামুনের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন রাবি’র উপাচার্য অধ্যাপক চৌধুরী জাকারিয়া ও অধ্যাপক সুলতানুল ইসলাম।
ভিসি অধ্যাপক গোলাম সাব্বির বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের গতিশীল দূরদৃষ্টিসম্পন্ন নেতৃত্বে ১৯৭১ সালে বাংলাদেশ একটি স্বাধীন দেশ হিসেবে আত্মপ্রকাশ করে। বাংলাদেশের স্বাধীনতায় বঙ্গবন্ধুর বিশাল অবদানের কথা স্মরণ করে তিনি বলেন, যতদিন বাংলাদেশ থাকবে ততদিন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মানুষের মনে থাকবেন।

Leave a Reply

Your email address will not be published.