বঙ্গবন্ধু ছিলেন সোনার বাংলা বিনির্মানের স্বপ্ন দ্রষ্টা

জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪০তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে বিভিন্ন সংগঠনের উদ্যোগে আলোচনার আয়োজন করা হয়। এতে বক্তারা বলেন, বঙ্গবন্ধু বঙ্গবন্ধু ছিলেন সোনার বাংলা বিনির্মানের স্বপ্ন দ্রষ্টা।
জাতীয় শোক দিবস উদ্যাপন পরিষদ, অক্সিজেন : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর ৪০তম শাতাদাত বার্ষিকী উপলক্ষে নগরীর অন্যতম প্রবেশমুখ অক্সিজেন চত্বরে ব্যতিক্রমধর্মী কর্মসূচি পালিত হয়েছে।
সংগঠনের উদ্যোগে সেলিম রনির সভাপতিত্বে আবু সাদাত মুহাম্মদ সায়েমের সঞ্চালনায় কর্মসূচির মধ্যে ছিল গত ১৪ আগস্ট সন্ধ্যায় সূর্য ডোবার সাথে সাথে নগরীর ব্যস্ততম এলাকা অক্সিজেন চত্বরে বঙ্গবন্ধুপ্রেমী, ছাত্র-যুবক, শ্রমিক ও বিভিন্ন শ্রেণি পেশার মানুষকে নিয়ে এক সাথে মোমবাতি প্রজ্জ্বলন করে বঙ্গবন্ধু আদর্শ বাস্তবায়নের শপথ গ্রহন ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পনের মাধ্যমে শ্রদ্ধাজ্ঞাপন। এর পূর্বে বাদ আছর খতমে কোরআন ও দোয়া মাহফিলের মাধ্যমে বঙ্গবন্ধু ও শহীদদের আত্মার শান্তি কামনায় মোনাজাত করা হয়।
এতে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম মহানগর আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ, বিশেষ অতিথি ছিলেন ৩নং ওয়ার্ড কাউন্সিলর আলহাজ কফিল উদ্দীন খান, মোহাম্মদ ইসা।
প্রধান বক্তা ছিলেন চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক জি.এম সাহাব উদ্দীন খান, কেন্দ্রীয় যুবলীগ সাবেক সদস্য আব্দুল মান্নান ফেরদৌস, আলহাজ আব্দুন নবী লেদু, এস.এস. ইসা, আব্দুর নুর বাহাদুর, আবুল হোসন খোকন, এস.এম রিদুয়ান, মো. সেলিম, আবু তৈয়ব, সেলিম হোসেন চৌধুরী হাজী নাছির উদ্দীন, সোলায়মান খান নয়ন, আমির হোসেন আমু, মোহাম্মদ ইদ্রিস, মাহমুদুল হক আবু, জয়নাল আবেদীন, দিদারুল আলম বিশেষ বক্তা হিসাবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি আলমগীর টিপু, আক্কাছ আলী, সরোয়ার হোসেন শাহীন,হাসান আলী, আশেকানে আউলিয়া ডিগ্রি কলেজের ভিপি ইফতেকারুল ইসলাম রিপন, মো. ইসহাক এমদাদুল হক টিপু, ইলিয়াছ লেদু, মোহাম্মদ ইমরান, জসিম উদ্দীন, তানভীর ইসলাম অপু। উপস্থিত ছিলেন আহছান উল্লাহ জিকু, আলতাফ হোসেন হৃদয়, ইব্রাহীম খলিল, আরমান শেখ, বেলাল, আজাদ, রুবেল, সিরাজ, রাকিব, সাকিব, রাসেল, সোহেল, হাসান প্রমুখ।
মোমবাতি প্রজ্বলন শেষে প্রধান অতিথি সবাইকে শপথ বাক্য পাঠ করান এবং অক্সিজেন চত্বরকে বঙ্গবন্ধু চত্বর ঘোষণা করেন।
চট্টগ্রাম কলেজ প্রাক্তন ছাত্রলীগ পরিষদ : জাতীয় শোক দিবস এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪০তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে সংগঠনের উদ্যোগে এক আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠান গত ১৩ আগস্ট সাবেক মন্ত্রী এম.এ মান্নানের বাসভবনে অনুষ্ঠিত হয়। এতে দোয়া ও মোনাজাত পরিচালনা করেন অধ্যাপক মাছুম চৌধুরী। উক্ত আলোচনা ও দোয়া মাহফিলে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন চট্টগ্রাম কলেজ প্রাক্তন ছাত্রলীগ পরিষদের সাধারণ সম্পাদক ও মহানগর আওয়ামীলীগের সদস্য আবদুল লতিফ টিপু, মো. জহির, মোস্তাফা আনোয়ারুল ইসলাম, চট্টগ্রাম কলেজ প্রাক্তন ছাত্রলীগ পরিষদ নেতা জসিম উদ্দিন আহমদ চৌধুরী, নিবেন্দু চৌধুরী, লিয়াকত আলী খান, সেলিম নেওয়াজ, মোজাফর আহমদ কুতুবী, আজিজুল হক পাভেল, অচিন্ত কুমার দাশ, আলিফ, শিবলী আনোয়ার, সেলিম আক্তার, আসিফ ইকবাল, এম কায়সার উদ্দিন, কামরুল হাসান, রফিকুচ্ছামাদ সোহেল, মর্জিনা আক্তার লুসি, জাবেদ সোলায়মান প্রমুখ।
মহাবিশ্ব মুসলিম উম্মাহ ঐক্য পরিষদ : সংগঠনের উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারবর্গের ৪০ তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে এক আলোচনা সভা ও দোয়া মাহফিল গত ১২ আগস্ট নাজির বাড়িস্থ কার্যালয়ে সংগঠনের চেয়ারম্যান অ.আ.ম হায়দার আলী চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। এতে আলোচনায় অংশ গ্রহণ করেন মাওলানা ওসমান রিজভী, নারায়ন সাধু, কার্ত্তিক ভান্ডারী, মাওলানা মো. ইছহাক মো. শায়েরী, রাখাল দাশ, মাওলানা আমিনুল ইসলাম কাওয়াল, সজল বাবু, আশিক, আরশাই মার্মা, দিলীপ দাশ, রূপন নাথ, নুপুর, ছাবের, নিজাম, তুলী, মো. শফি, হারুন অর রশিদ, সদানন্দ, মো. বেলাল প্রমুখ।
সভায় বক্তারা বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সমগ্র বাংলাদেশের মানুষের হৃদয়ে যুগ যুগ ধরে রয়ে যাছে। কেননা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাধীন বাংলাদেশ সৃষ্টির নায়ক এবং সোনার বাংলা বিনির্মানের স্বপ্ন দ্রষ্টা। সভা শেষে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারবর্গের সদস্যের আত্মার মাগফেরাত কামনায় বিশেষ দোয়া ও মোনাজাত করেন আলহাজ হায়দারী আলী চৌধুরী।
আইন কলেজ ছাত্রলীগ : চট্টগ্রাম আইন কলেজ শাখার উদ্যোগে গত ১২ আগস্ট কলেজ ছাত্র সংসদে আমিনুল নিজামী রিফাতের সভাপতিত্বে এক বর্ধিত সভা অনুষ্ঠিত হয়। সাইফুল বারী চৌধুরী বাপ্পী সঞ্চালনায় বক্তব্য রাখেন কলেজ ছাত্র সংসদের ভিপি ওয়ায়েস কাদের, জিএস মিঠুন বিশ্বাস, এ.জি.এস. মো. শাহাদাত হোসাইন, পলাশ দাশ, মোসলেহ উদ্দিন মিলন, পারভেজ মো. হাবিব, মো. জুয়েল, আব্দুল্লাহ আল মাসুদ চৌধুরী, পার্থ প্রতীম বড়–য়া প্রমুখ।সভায় সিদ্ধান্ত গৃহীত হয় যে, আজ ১৫ আগস্ট শনিবার সকাল ৯ টায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিত্বে পুষ্পমাল্য অর্পণ, কালো ব্যাজ ধারণ, বঙ্গবন্ধুর ভাষণ প্রচার, বিকাল ৫ টায় জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভা, সন্ধ্যা ৬ টায় বঙ্গবন্ধু ও তাঁর নিহত পরিবার-পরিজনের আত্মার মাগফেরাত কামনায় খতমে কোরান পাঠ, মিলাদ ও দোয়া মাহফিল এবং তবারুক বিতরণ করা হবে।
সার্বজনীন বৌদ্ধ বিহার : মহানগর সার্বজনীন বৌদ্ধ বিহার, বিদর্শন ভাবনা কেন্দ্র পরিচালনা ও উন্নয়ন কমিটির উদ্যোগে মহানগর সার্বজনীন বৌদ্ধ বিহারে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪০তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে বিশেষ প্রার্থনা বিহারাধ্যক্ষ এস. শাসনবংশ থেরর সভাপতিত্বে সত্যন্দ্র বড়–য়ার পরিচালনায় অনুষ্ঠিত হয়। বিশেষ প্রার্থনা শুরুর পূর্বে এক মিনিট পূণ্যদানের মাধ্যমে প্রয়াত বঙ্গবন্ধু সহ সপরিবারের পারলৌকিক সৎগতি কামনা করা হয়। বিশেষ প্রার্থনা সভায় পঞ্চশীল প্রার্থনা করেন প্রকৌশলী পরিতোষ কুমার বড়–য়া। সভায় আরো উপস্থিত ছিলেন, সত্যানন্দ ভিক্ষু, প্রকৌশলী বিধান চন্দ্র বড়–য়া, স্বদেশ কুসুম বড়–য়া, দুলাল বড়–য়া দুলু, প্রদীপ বড়–য়া আনন্দ, বিনয় ভূষণ বড়–য়া, কমলেন্দু বিকাশ বড়–য়া প্রমুখ।
কর্পোরেশন স্কুলসমূহে রচনা প্রতিযোগিতা : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪০তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস ২০১৫ উপলক্ষে সিটি কর্পোরেশন স্কুলসমূহের ছাত্র/ছাত্রীদের অংশগ্রহণে বঙ্গবন্ধু সংগ্রামী জীবন বিষয়ে অনূর্ধ্ব ৫শ’ শব্দের রচনা প্রতিযোগিতায় অনুষ্ঠিত হয়েছে। প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করেছে সরাইপাড়া সি/ক উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির বিজ্ঞান শাখার ছাত্রী কুলসুম আক্তার। যুগ্মভাবে দ্বিতীয় হয়েছে হালিশহর মহব্বত আলী সি.ক উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির ছাত্রী সাদিয়া আফরোজ ইলা ও কাট্টলী সি.ক বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজের অষ্টম শ্রেণির ছাত্রী সাদিয়া ইসলাম নরীন এবং যুগ্মভাবে তৃতীয় হয়েছে হালিশহর মহব্বত আলী সি.ক উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেনীর ছাত্রী ফারজানা ইলিয়াছ নওরীন, অপর্ণাচরণ সি.ক. বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজের দশম শ্রেনীর বিজ্ঞান শাখার ছাত্রী আফিফা বেগম। এছাড়াও আরও পাঁচ জনকে উৎসাহ পুরুস্কারের জন্য নির্বাচিত করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *