বাজেট অধিবেশন বসছে ১০ জুন

আগামী ১০ জুন জাতীয় সংসদের বাজেট অধিবেশন শুরু হবে। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সোমবার (১৮ মে) একাদশ জাতীয় সংসদের অষ্টম এই অধিবেশন আহ্বান করেছেন। অধিবেশন শুরুর পরদিন ১১ জুন জাতীয় সংসদে ২০২০-২১ অর্থবছরের বাজেট পেশ করা হবে।

সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, করোনাভাইরাসের বৈশ্বিক মহামারিতে স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি নিশ্চিত করে এবারের সংসদ অধিবেশন পরিচালনা করা হবে।

১০ জুন অধিবেশন শুরুর দিন শোক প্রস্তাব গ্রহণের মধ্য দিয়ে বৈঠক শেষ হবে। সংসদের কোনও সংসদ সদস্য মৃত্যুবরণ করলে সংসদ অধিবেশনে আনা শোক প্রস্তাবের ওপর আলোচনা শেষে রেওয়াজ অনুযায়ী অধিবেশন মুলতবি করা হয়। এ কারণে সরকারি দলের সংসদ সদস্য হাবিবুর রহমান মোল্লার (ঢাকা ৫) মৃত্যুর কারণে অধিবেশনের প্রথম দিনের কার্যক্রম শোক প্রস্তাব গ্রহণ শেষে মুলতবি করা হবে। পরদিন ১১ জুন সংসদে বাজেট পেশ করা হবে। বাজেটের ওপরে সংসদ সদস্যদের আলোচনা শেষে ৩০ জুনের মধ্যে তা পাস হবে।

স্বাভাবিক সময় বাজেট অধিবেশন দীর্ঘ এবং বাজেটের ওপরে দীর্ঘ সময় আলোচনা অনুষ্ঠিত হয়ে থাকলেও করোনাভাইরাস পরিস্থিতির কারণে এবারের বাজেট অধিবেশন তুলনামূলকভাবে সংক্ষিপ্ত হবে। বাজেটের ওপরে আলোচনাও যতদূর সম্ভব সংক্ষিপ্ত হবে।

অধিবেশন শুরুর আগে অনুষ্ঠেয় সংসদের কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে এসব বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *