খেলা

ভারতের ওয়ানডে বিশ্বকাপ থেকে শিক্ষা নিতে চান বাটলার

গত বছর ভারতের মাটিতে ওয়ানডে বিশ্বকাপে শোচনীয় পারফরমেন্স থেকে শিক্ষা নিয়ে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা ধরে রাখার মিশনে ইংল্যান্ড সতর্ক  থাকবে বলে মনে করেন দলের অধিনায়ক জশ বাটলার।
যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজের মাটিতে আসন্ন টি-টোয়েন্টি বিশ^কাপে অন্যতম ফেভারিট ইংল্যান্ড। ২০২২ সালে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত সর্বশেষ টি-টোয়েন্টি বিশ^কাপের ফাইনালে পাকিস্তানকে হারিয়ে শিরোপা জিতেছিলো ইংল্যান্ড।
প্রায় একই দল নিয়ে গেল বছর ভারতের মাটিতে ওয়ানডে বিশ^কাপে খেলতে নেমে বড়সড় ধাক্কা খায় ইংল্যান্ড।  আসরে প্রথম সাত ম্যাচের মধ্যে ছয়টি হেরে যায় তারা।
টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে নিউজিল্যান্ডের কাছে ৯ উইকেটে হারের পর আফগানিস্তানের কাছে ঐতিহাসিক পরাজয় বরণ করতে হয়  ইংলিশরা। এছাড়াও দক্ষিণ আফ্রিকার কাছে রেকর্ড ২২৯ রানের বড় ব্যবধানে হারে তারা।
ঐ টুর্নামেন্টে ৯ ম্যাচে ১৫ দশমিক ৩৩ গড়ে মাত্র ১৩৮ রান করেছিলেন সাদা বলের ক্রিকেটের অন্যতম সেরা ব্যাটারদের একজন বাটলার। এজন্য বিষেশজ্ঞরা প্র্রশ্ন তুলেছিলেন, একই সাথে ব্যাটিং-অধিনায়কত্ব এবং উইকেটরক্ষক হিসেবে দায়িত্ব করতে হিমশিম খাচ্ছেন ৩৩ বছর বয়সী বাটলার।
বেশ কয়েকটি সিরিজে দল নিয়ে বারবার পরীক্ষা করায় সমালোচনার মুখে পড়েছিলেন ইংল্যান্ডের সাদা বলের কোচ অস্ট্রেলিয়ান ম্যাথু মট। কিন্তু বাটলার জানান, ভারতের মাটিতে দলের ধুঁকতে থাকাটা ছিল স্বাভাবিক ব্যপার।
স্কাই স্পোর্টসকে তিনি বলেন, ‘আমরা খুব ভালো খেলিনি। আমার জন্য বড় শিক্ষা হলো- স্বাধীনতাকে স্বচ্ছতার অভাবের সাথে মিলিয়ে ফেলার চেষ্টা না করা।’
তিনি আরও বলেন, ‘মাঝে-মাঝে আপনি খেলোয়াড়দের স্বাধীনভাবে খেলার সুযোগ দেন এবং আপনি খুব বেশি এরমধ্যে থাকতেও চান না। কিন্তু আপনাকে নিশ্চিত করতে হবে- সব কিছু আপনার জানা আছে। যদিও সেখানে কিছু স্বচ্ছতার অভাব থাকে বা আপনি এটিকে যাই বলুন না কেন, আমি এখনও আশা করবো আমরা যা করেছি, তার চেয়ে ভাল পারফর্ম করবো।’
বাটলার আরও বলেন, টি-টোয়েন্টি ম্যাচে কখনো বআপনাকে ২শর বেশি  রান করতে হবে  আবার কোন ম্যাচে আপনাকে ১৪০ রান পুঁিজ নিয়ে লড়তে হবে।’
কন্ডিশনের সুবিধা নিতে বিশ^কাপের জন্য ওয়েস্ট ইন্ডিজের সাবেক অধিনায়ক কাইরন পোলার্ডকে কোচিং প্যানেলে যুক্ত করেছে ইংল্যান্ড। যাতে ইংল্যান্ডের টপ অর্ডারের তিন ব্যাটার ফিল সল্ট, হ্যারি ব্রুক এবং উইল জ্যাকসের মতো উদীয়মান তারকারা উপকৃত হতে পারে।
তবে ইংল্যান্ডের বিশ^কাপ দলে পেসার জোফরা আর্চারের অর্ন্তভুক্তি সবচেয়ে বেশি আলোচিত বিষয়।
২০১৯ ওয়ানডে বিশ্বকাপ শিরোপা জয়ে  ইংল্যান্ডের পক্ষে  বড় ভূমিকা রাখার পর থেকে কনুইর ইনজুরিতে ভুগেছেন বার্বাডোজে জন্ম নেওয়া আর্চার।
১৪ মাস পর আন্তর্জাতিক ক্রিকেটে খেলতে নেমে বল হাতে চমক দেখিয়েছেন আর্চার। গত শনিবার এজবাস্টনে পাকিন্তানের বিপক্ষে ইংল্যান্ডের ২৩ রানের জয়ে ২৮ রানে ২ উইকেট নেন আর্চার।
বার্মিংহামে ৫১ বলে ৮৪ রানের ইনিংসে ম্যাচ সেরা হওয়ার পর বাটলার বলেন, ‘আমার মতে, দুর্দান্ত পারফরমেন্স ছিল আর্চারের। আপনারা হয়তো আবেগটা দেখতে পেয়েছেন, আবারও সে উইকেট শিকার করছে। ফিরে আসার পর শুরু থেকেই পুরনো রুপে দেখা যাবে না তাকে।’
টি-টোয়েন্টি ফরম্যাটে প্রতি ম্যাচে সর্বোচ্চ চার ওভার করার নিয়ম থাকায়, নিজেকে পুরনো রুপে ফিরে পেতে পারেন কিনা ২৯ বছর বয়সী আর্চার, সেটাই এখন দেখার বিষয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *