মাগুরায় ড্রাম-সিডার প্রযুক্তিতে ধানের বীজ বপন শুরু

মাগুরায় শুরু হয়েছে ড্রাম-সিডারের মাধ্যমে বোরো ধানের বীজ বপন। মাগুরা সদর উপজেলার অককুর পাড়া গ্রামে কৃষক শ্যামল বিশ্বাসের ক্ষেতে আজ রবিবার দুপুরে আনুষ্ঠানিকভাবে এ কার্যক্রমের উদ্ভোধন করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর মাগুরার উপ-পরিচালক পার্থ প্রতিম সাহা।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কৃষি সস্প্রসারণ প্রশিক্ষণ কর্মকর্তা সোহরাব হোসেন, সদর উপজেলা কৃষি কর্মকর্তা রুহুল আমীন, উপ সহকারি কৃষি কর্মকর্তা লব বিশ্বাস, তানজির রহমান, প্রকাশ বিশ্বাস প্রমুখ।

কৃষি বিভাগ জানিয়েছে , এই প্রযুক্তির মাধ্যমে ধানের বীজ বপন করলে বীজের পরিমান ৩০ শতাংশ কম লাগে। এছাড়া চারা রোপন পদ্ধতির বোরো আবাদের তুলনায় মোট সময় ১০ থেকে ১৫ দিন কম লাগে। এছাড়া সারিবদ্ধ ও সার্বিক ঘনত্ব অনুযায়ী বীজ বপনের কারনে ফলন বাড়ে ২০ থেকে ২৫ শতাংশ।

কৃষি বিভাগ আরও জানায়, চারা রোপন পদ্ধতিতে ধান  আবাদে চারা তৈরীতে একটি দীর্ঘ সময় লাগে। পাশাপাশি এটি একস্থান থেকে তুলে মূল জমিতে রোপনের পর মাটির গভীরে শিকড় প্রথিত হতে আরো কিছু সময় লাগে। এছাড়া শৈত্য প্রবাহসহ অন্যান্য দুর্যোগে ক্ষেত ক্ষতিগ্রস্থ হবার সম্ভাবনা থাকে।

কিন্তু ড্রাম সিডার প্রযুক্তি ব্যবহারে সরাসরি বীজ বপন হওয়ার সব ধরনের ঝুঁকি যেমন কমে আসে, অন্যদিকে সময় বাঁচে অনেক। যে কারনে কৃষকরা গোটা জেলায় এই প্রযুক্তির পর্যাপ্ত ব্যবহারের দাবি জানিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *