মালদ্বীপে প্রবাসীদের খাবার পাঠাল বাংলাদেশ

মালদ্বীপে অবস্থান করা প্রবাসীদের জন্য চাল, ডাল, সবজিসহ প্রায় ১০০ টন খাবার পাঠিয়েছে বাংলাদেশ।

মঙ্গলবার (১৪ এপ্রিল) বিকালে চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ কামাল হোসেন সরকারের পক্ষ থেকে নৌবাহিনীর কাছে এসব খাবার হস্তান্তর করেন। নৌবাহিনীর বানৌজা ‘সমুদ্র অভিযান’ জাহাজে করে এসব খাবার মালদ্বীপের বাংলাদেশ দূতাবাসে পৌঁছে দেওয়া হবে।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ কামাল হোসেন বলেন, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের নির্দেশে মাত্র ২৪ ঘণ্টার মধ্যে চাল, ডাল, আলু, পেঁয়াজ, ডিম, সবজি, সাবানসহ প্রায় ৩০ লাখ টাকার খাবার কেনা হয় মালদ্বীপে খাদ্য সংকটে থাকা প্রবাসীদের জন্য। মঙ্গলবার নৌবাহিনীর কাছে এসব খাবার হস্তান্তর করা হয়েছে।

তিনি জানান, করোনা ভাইরাসের প্রভাবে চট্টগ্রামের সব দোকান, বাজার, ব্যাংক বন্ধ থাকায় মাত্র ১ দিনের নোটিশে প্রায় ১০০ টন খাবার কেনা কঠিন কাজ হয়ে দাঁড়ায়। তবে জেলা প্রশাসনের কর্মকর্তা-কর্মচারীদের অক্লান্ত পরিশ্রমের কারণে কাজটি আমরা করতে পেরেছি।

নেভাল স্টোর ডিপোর কমান্ডিং অফিসার ক্যাপ্টেন মোয়াজ্জেম হোসেন বাংলানিউজকে জানান, জেলা প্রশাসনের কাছ থেকে খাবার বুঝে নেওয়ার পর মালদ্বীপ যাত্রার প্রস্তুতি নিচ্ছে বানৌজা ‘সমুদ্র অভিযান’ সংশ্লিষ্টরা। বুধবার সকালে মালদ্বীপের উদ্দেশ্যে বানৌজা ‘সমুদ্র অভিযান’ চট্টগ্রাম ছেড়ে যাবে। ৫-৬ দিনের মাথায় জাহাজটি মালদ্বীপ পৌঁছাবে।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, মালদ্বীপে প্রায় ৬০ থেকে ৭০ হাজার অভিবাসী বাংলাদেশি কর্মী আছেন। করোনা ভাইরাসের প্রভাবে কর্মহীন হয়ে তারা মানবেতর পরিস্থিতির মুখে পড়েছেন। এই কষ্ট লাগবেই বাংলাদেশ সরকারের পক্ষ থেকে এসব খাবার পাঠানো হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *