রাজধানীর আরেক হাসপাতালে করোনা চিকিৎসা

রাজধানীর ৩০০ শয্যার আরেকটি হাসপাতালকে করোনা রোগের চিকিৎসায় নির্দিষ্ট করা হয়েছে। রবিবার (৭ জুন) থেকে উত্তরার জাপান ইস্ট ওয়েস্ট মেডিকেল কলেজ হাসপাতালে কোভিড-১৯ রোগী ভর্তি করা হবে।

শনিবার (৬ জুন) এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে

এতে বলা হয়, দুপুরে অনলাইনে স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে আনুষ্ঠানিকভাবে হাসপাতালটিতে কোভিড-১৯ এর চিকিৎসা কার্যক্রমের উদ্বোধন করা হয়।

হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ডা. মোয়াজ্জেম হোসেন বলেন, করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের সর্বোচ্চ চিকিৎসা সেবা দেওয়া হবে। রোববার থেকে রোগী ভর্তির কার্যক্রম শুরু হবে। এরইমধ্যে হাসপাতালে নিজস্ব পিসিআর ল্যাব স্থাপন করা হয়েছে। যেখানে প্রতিদিন গড়ে ১ হাজার ৮০টি নমুনা পরীক্ষা করা যাবে।

বাংলাদেশ ইস্ট ওয়েস্ট মেডিকেল কলেজ, জাপানের গ্রিন হাসপাতাল সাপ্লাই এবং জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি-জাইকার যৌথ উদ্যোগে এই হাসপাতাল প্রতিষ্ঠিত ও পরিচালিত হচ্ছে।

মোয়াজ্জেম হোসেন জানান, এই হাসপাতালের চিকিৎসক, নার্সসহ স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণ দিয়েছেন জাপানি চিকিৎসকরা।

হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, কোভিড আক্রান্ত চিকিৎসকদের চিকিৎসার বিষয়টি অগ্রাধিকার দেবে প্রতিষ্ঠানটি।

চিকিৎসকদের জন্য ২০টি শয্যা বরাদ্দ থাকবে। ৩০০ শয্যার মধ্যে ২৪টি নিবিড় পরিচর্যা কেন্দ্র বা আইসিইউ রয়েছে। আর আইসোলেশন বেড থাকছে ৩৬টি।

মোয়াজ্জেম হোসেন বলেন, কোভিড আক্রান্ত রোগীদের বিভিন্ন প্রকারের বর্জ্য শোধনের জন্য ইটিপি-এসটিপি স্থাপন করা হয়েছে। আমরা রোগীদের সর্বোচ্চ চিকিৎসা সেবা দেওয়ার প্রতিশ্রুতি দিচ্ছি। অনলাইনের রোগীর চিকিৎসা সংক্রান্ত আপডেট তথ্য তাদের পরিবারকে জানাব।

Leave a Reply

Your email address will not be published.