> লিঙ্গ সমতা ছাড়া গণতন্ত্র সফল হতে পারে না: স্পিকার - বঙ্গবন্ধু শুধু একটি নাম

লিঙ্গ সমতা ছাড়া গণতন্ত্র সফল হতে পারে না: স্পিকার

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, নারী-পুরুষ উভয়ের স্বার্থে লিঙ্গ সমতা আনা জরুরি। প্রাণবন্ত গণতন্ত্র, টেকসই ও সুষম উন্নয়নের পূর্বশর্তই হলো লিঙ্গ সমতা। অর্ধেক জনসংখ্যার পর্যাপ্ত প্রতিনিধিত্ব ছাড়া গণতন্ত্র সফল হতে পারে না।

শুক্রবার (৯ সেপ্টেম্বর) উজবেকিস্তানের রাজধানী তাসখন্দে ‘স্পিকার্স অব পার্লামেন্টের ১৪তম সামিটের দ্বিতীয় দিনে ‘উইদাউট জেন্ডার সেনসিটিভ পার্লামেন্ট জেন্ডার রেসপন্সিভ লজ ক্যান নট বি এডাপটেড’ শীর্ষক সেশনে এসব কথা বলেন তিনি।

স্পিকারের মতে, আইনসভায় পুরুষ-নারী উভয়ের অংশগ্রহণ নিশ্চিত করা প্রয়োজন। সব আইন প্রণেতা থেকে শুরু করে নন-জেন্ডার রেসপন্সিভ পার্লামেন্ট সদস্যদের অবশ্যই লিঙ্গ সমতাভিত্তিক আইনের প্রয়োজনীয়তা ও গুরুত্ব সম্পর্কে জ্ঞানার্জন করতে হবে। এ আইন নিশ্চিত করা সংসদ সদস্যদের অন্যতম দায়িত্ব।

স্পিকার আরও বলেন, সংসদই লিঙ্গ সমতাভিত্তিক আইন প্রণয়নের জন্য সবচেয়ে উপযুক্ত প্রতিষ্ঠান। সহিংসতা থেকে নারীদের রক্ষাকারী আইন, বাল্যবিবাহ-যৌতুক প্রতিরোধক আইন, কর্মজীবী নারীদের জন্য ডে-কেয়ার সেন্টারের বিধানসহ বিশ্বের বিভিন্ন দেশের সংসদে নানান যুগান্তকারী উদ্যোগ নেওয়া হচ্ছে।

সিনেট অব উজবেকিস্তানের চেয়ারউইমেন তানজিলা নারবিভার সভাপতিত্বে সেশনে সিনেট অব জিম্বাবুয়ের প্রেসিডেন্ট মেবেল এম সিনোমোনা, কাউন্সিল অব রিপাবলিক অব বেলারুশের স্পিকার নাটালিয়া কোসানোভাসহ বিভিন্ন দেশের স্পিকার বক্তব্য দেন। প্রশ্নোত্তর পর্বে অংশ নেন বিভিন্ন দেশের সংসদ সদস্য ও বিশিষ্ট ব্যক্তিরা।

বাংলাদেশের পক্ষে সামিটে অংশ নেন- উজবেকিস্তানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত জাহাঙ্গীর আলম, সংসদ সচিবালয়ের সচিব কে এম আব্দুস সালাম, যুগ্মসচিব সুমিয়া খানম ও সার্জেন্ট অ্যাট আর্মস মিয়া মোহাম্মদ নাঈম রহমান।

আরও উপস্থিত ছিলেন- মুন্সীগঞ্জ-২ আসনের সংসদ সদস্য সাগুফতা ইয়াসমিন, সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য পারভীন হক সিকদার, আদিবা আনজুম মিতা।

Leave a Reply

Your email address will not be published.