সীমিত পরিসরে আন্তর্জাতিক ফ্লাইট চালুর চিন্তা

সীমিত পরিসরে আন্তর্জাতিক ফ্লাইট চালুর চিন্তা করছে বাংলাদেশ। এ নিয়ে গত কয়েকদিন ধরে সিভিল এভিয়েশনের সাথে দফায় দফায় আলোচনা করে বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)।

বেবিচক সূত্র জানিয়েছে, আগামী ১৫ জুন সোমবার। এর আগে কার্যদিবস আর মাত্র ১ দিন। তাই এয়ারলাইন্স ও বিমানবন্দরগুলোকে ৩-৪ দিন প্রস্তুতির সময় দিয়ে ফ্লাইট চালুর ঘোষণা আসতে পারে আজ (১১ জুন)।

বেবিচক সূত্র জানায়, প্রথমে সব দেশে ফ্লাইট চলাচলের অনুমতি দেয়া হবে না। তবে যুক্তরাজ্য, হংকং এবং কাতারের সাথে ফ্লাইট চালুর বিষয়টি জোড়ালোভাবে শোনা যাচ্ছে। কাতার বাংলাদেশিদের নিজ দেশে ঢুকতে না দিলেও অন্য দেশে যাওয়ার ট্রানজিট হিসেবে বিমানবন্দরে অবস্থান করতে দেবে।

বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মফিদুর রহমান বলেন, চীন, যুক্তরাজ্যসহ ইউরোপের দেশগুলো ছাড়া মধ্যপ্রাচ্যের সব দেশ বাংলাদেশি প্রবেশে নিষেধাজ্ঞা দিয়ে রেখেছে।

তাই আমরা চাইলেও সব রুটে ফ্লাইট চলাচলের অনুমতি দিতে পারি না। কাতারের সিভিল এভিয়েশনের সাথে কথা হয়েছে। তারা বাংলাদেশিদের সেদেশে ঢুকতে না দিলেও তাদের বিমানবন্দর পর্যন্ত নিয়ে অন্যান্য দেশে পৌঁছে দেবে। আমরা দিনভর মিটিং করে যাচ্ছি। আশা করছি, এই সপ্তাহে না হলে আগামী সপ্তাহের প্রথমভাগে ফ্লাইট চালু করতে পারব।

Leave a Reply

Your email address will not be published.