‘সোনার বাংলা গড়াই ছিল বঙ্গবন্ধুর স্বপ্ন’

ইসলামী ব্যাংকের চেয়ারম্যান মুস্তাফা আনোয়ার বলেছেন, ‘ক্ষুধা-দারিদ্রমুক্ত, অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক, নিরক্ষরতামুক্ত, সুখী-সমৃদ্ধ বাংলাদেশ গড়ার লক্ষ্যে আজীবন সংগ্রাম করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। দেশের অর্থনৈতিক মুক্তি ও স্বনির্ভরতা অর্জনের মাধ্যমে সোনার বাংলা গড়ে তোলাই ছিল তার লালিত স্বপ্ন।’

শনিবার রাজধানীর ইসলামী ব্যাংক টাওয়ারের মোহাম্মদ ইউনুস মিলনায়তনে ইসলামী ব্যাংকের উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪১তম শাহাদাৎবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা ও দোয়া মাহফিলে এ কথা বলেন তিনি।

মুস্তাফা আনোয়ার বলেন, বঙ্গবন্ধুর স্বপ্ন, চিন্তা ও আদর্শ বাস্তবায়নে সরকারি উদ্যোগের সহযোগী হিসেবে কাজ করছে ইসলামী ব্যাংক।

অনুষ্ঠানে অন্য বক্তারা বলেন, গণতান্ত্রিক মূল্যবোধ প্রতিষ্ঠা, বৈষ্যম্যহীন সমাজ ও অর্থনৈতিক মুক্তিই ছিল বঙ্গবন্ধুর জীবনদর্শন। তার স্বপ্নের সোনার বাংলা গড়তে ৩৩ বছর ধরে ইসলামী ব্যাংক কাজ করে যাচ্ছে।

এ সময় বক্তারা পোশাক খাত ও বৈদেশিক রেমিট্যান্স আহরণের পাশাপাশি ইসলামী ব্যাংকের পল্লী উন্নয়ন প্রকল্পকে আরো বিস্তৃত করার ওপর গুরুত্ব আরোপ করেন।

বক্তারা আরো বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৪ সালে দ্বিতীয় ওআইসি শীর্ষ সম্মেলনে যোগ দিয়ে ইসলামী ব্যাংক প্রতিষ্ঠার দ্বার উন্মোচন করেছেন। বঙ্গবন্ধু সরকারের অর্থমন্ত্রী তাজউদ্দিন আহমেদ আইডিবি চার্টারে স্বাক্ষর করে দেশে ইসলামী ব্যাংক প্রতিষ্ঠার পথ সুগম করেন। যার ফলে ১৯৮৩ সালের ১২ আগস্ট এ দেশে রাষ্ট্রীয় ও বেসরকারি উদ্যোগের সমন্বয়ে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড চালু হয়। বঙ্গবন্ধুর স্বপ্নের আলোকে দারিদ্র দূরীকরণ ও বণ্টনমূলক অর্থনীতি প্রসারে কাজ করে যাচ্ছে এ ব্যাংকটি।

সভায় দেশকে অর্থনৈতিকভাবে এগিয়ে নিয়ে দুঃখী মানুষের মুখে হাসি ফোটানো ও বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার প্রত্যয় ব্যক্ত করা হয়।

অনুষ্ঠানে ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আবদুল মান্নানের সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন- ব্যাংকের ভাইস চেয়ারম্যান এম. আযীযুল হক, এক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান অধ্যাপক সৈয়দ আহসানুল আলম, অডিট কমিটির চেয়ারম্যান হেলাল আহমদ চৌধুরী, পরিচালক অধ্যাপক ড. কাজী শহিদুল আলম প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *