“১৯৭১ এ নারকীয় ধর্ষনের শিকার বাংলাদেশ” – সুজান ব্রাউনমিলার

সুজান ব্রাউনমিলারের সাড়া জাগানো বই “Against Our Will: Men, Women and Rape” বইটির কথা আগে একবার বলেছিলাম। ১৯৭১ সালে বাংলাদেশে যে গনহত্যা আর ধর্ষনের ঘটনা ঘঠেছে তার একটা দলিল হলো এই বইটি।

এই বইটিতে Susan Brownmiller ১৯৭১ সালের ধর্ষনের ভয়াবহতা এবং ব্যপ্তির কারনে ঘটনাকে নানজিং এ জাপানী সৈন্যদের ধর্ষন এবং ২য় বিশ্বযুদ্ধে জার্মান কর্তৃক রাশিয়াতে ধর্ষনের সাথে তুলনা করেছেন।

বইটির এক অংশে ব্রাউনমিলার বলছেন – “ বাংলাদেশর ধর্ষন কোন রকম বাছ বিচার ছাড়াই ঘটেছে। সেখানে আট বছরের বালিকা থেকে পঁচাত্তর বয়সী দাদী-নানী বয়সের নারীদেরকেও যৌন হয়রানীর শিকার হতে হয়েছেন। পাকিস্থানী সৈন্যরা যে শুধুমাত্র বাঙ্গালী নারীদের তাদের বাড়িঘরে লাঞ্ছিত করেছে তা নয় – হাজার হাজার নারীকে ধরে নিয়ে আর্মী ক্যাম্পে আটক করে রেখেছিল রাত্রিকালীন ভোগের জন্যে।“

বইটির আরেক অংশে বলা হয়েছে – “কোন কোন নারীকে একই রাত্রে আট বার ধর্ষনের শিকার হতে হয়েছে। এতে অনেকে মারা গেছেন”।”

বিশ্বের দেশে দেশে যুদ্ধবাজরা কিভাবে ধর্ষনকে যুদ্ধাশ্ত্র হিসাবে ব্যবহার করে এবং এর মাধ্যমে যুদ্ধকালীন সময়ে ভীতিকর পরিবেশ তৈরী করা হয় তার একটা দলিল হিসাবে বইটি বিবেচিত হয়।

বইএর ৮২ পৃষ্টায় একটি ঘটনার বর্ননা দেওয়া হয়েছে এভাবে – “দুই(পাকিস্থানী সৈনিক) নববিবাহিত এক দম্পতির বাসরঘরে ঢুকলো আর একজন অস্ত্র নিয়ে বাইরে পাহারায় থাকলো। তারা ভিতর থেকে একটা কর্কশ আদেশ শুনতে পেল, এবং স্বামীটির প্রতিবাদের কন্ঠ শুনা গেল কিছুক্ষন। তারপর কিছুক্ষন চুপচাপ – তারপর নবপরিণীতার কন্ঠে প্রতিবাদ শুনা গেল। আবার নিরবতা। পরে আবার শুনাগেল নারী কন্ঠের কান্না আর গোঙ্গানীর শব্দ। তাও কিছু পর নিরবতায় মিশে গেল। কয়েক মিনিট পর একটা সৈনিক এলোমেলো পোষাকে ঘর থেকে বেড়িয়ে এলো। সে তার সাথীর দিকে একটু মৃদুহাস্য ইশারা দিলো। আরেকজন সৈন্য তার যায়গায় অবস্থান নিলো। এই ভাবে চলথে থাকলো যতক্ষন না ছয়জন সৈন্য ধর্ষন করা শেষ করলো। তাদের প্রস্থানের পর পিতা ঘরে ঢুকে দেখলো তার আদরের মেয়েটি একটি দড়ির খাটের উপর পড়ে আছে – অচেতন এবং রক্তাক্ত। নব বিবাহিত স্বামীটি ঘরের এক কোণে নিজের বমির উপর উপর হয়ে পড়ে আছে।“

[ বইটির পরিচয়:
Against Our Will: Men, Women, and Rape
by Susan Brownmiller
Hardcover: 472 pages
Publisher: Simon & Schuster (September 1975)
Language: English
ISBN-10: 0671220624
ISBN-13: 978-0671220624 ]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *