৫০ বছরে বাংলাদেশের স্বপ্নের বাস্তবায়ন বইয়ের মোড়ক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে অর্থ মন্ত্রণালয় এবং পরিকল্পনা মন্ত্রণালয় যৌথভাবে ‘বাংলাদেশের ৫০ বছর: মানবিক ও দেশপ্রেমিক নেতৃত্বের মাধ্যমে স্বপ্নের বাস্তবায়ন’ শীর্ষক একটি গ্রন্থ প্রকাশ করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ একনেক সভায় গ্রন্থটির আনুষ্ঠানিক মোড়ক উন্মোচন করেন। এ সময় মন্ত্রী পরিষদের সদস্যবর্গ ও সরকারের জ্যেষ্ঠ কর্মকর্তাগন উপস্থিত ছিলেন।
ইংরেজি ভাষায় প্রকাশিত ২৭০ পৃষ্ঠার এ বইটিতে বঙ্গবন্ধুর আজন্ম লালিত স্বপ্ন ’সোনার বাংলা’ প্রতিষ্ঠায় তার অর্থনৈতিক ও উন্নয়ন দর্শন এবং স্বাধীনতার পঞ্চাশ বছরে তা বাস্তবায়নে বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক ক্ষেত্রে অর্জিত সাফল্যকে তুলে ধরা হয়েছে, যা দেশে ও বিদেশে আগ্রহী পাঠক, শিক্ষানুরাগী, বোদ্ধা ও গবেষকদের কাছে একটি গুরুত্বপূর্ণ রেফারেন্স পুস্তক হিসেবে সমাদৃত হবে বলে আশা করছে সরকার।
স্বাধীনতার অব্যবহিত পরে যুদ্ধবিধ্বস্ত ও ভঙ্গুর অর্থনৈতিক কাঠামোর উপর দাঁড়িয়ে জাতির পিতা যেভাবে তার অর্থনৈতিক ও উন্নয়ন দর্শনের রুপরেখা তুলে ধরেছিলেন এবং দ্রুত একটি শক্তিশালী অর্থনৈতিক কাঠামো গড়ে তুলেছিলেন তার বর্ণনা রয়েছে গ্রন্থটিতে। বঙ্গবন্ধুর অর্থনৈতিক দর্শনের আলোকে নব্য স্বাধীন রাষ্ট্রে সেসময়ে দ্রুততার সাথে অর্থনীতি সংশ্লিষ্ট বিভিন্ন আইন প্রণয়ন করা হয়েছে, গড়ে তোলা হয়েছে বিভিন্ন আর্থিক ও অর্থনৈতিক খাত সংশ্লিষ্ট প্রতিষ্ঠান, স্থাপিত হয়েছে পরিকল্পনা কমিশন। প্রণয়ন করা হয়েছে প্রথম পঞ্চবার্ষিক পরিকল্পনা, যার বিবরণ এ গ্রন্থে বিধৃত হয়েছে।
পরবর্তী সময়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে পঞ্চবার্ষিক পরিকল্পনায় ফিরে যাওয়া এবং বঙ্গবন্ধুর স্বপ্ন ও দর্শনকে বাস্তব রুপ প্রদানে দৃঢ় প্রত্যয় নিয়ে তিনি যে সকল কার্যকর ও যুগোপযোগী উন্নয়ন কৌশল, যেমন প্রেক্ষিত পরিকল্পনা ৫ম, ৬ষ্ঠ ও ৭ম পঞ্চবার্ষিক পরিকল্পনা গ্রহণ করেছেন। সেগুলোর প্রেক্ষাপট ও বাস্তবায়নে অর্জিত সাফল্য বিষয়ক বিবরণ লিপিবদ্ধ হয়েছে এ পুস্তকে। প্রধানমন্ত্রীর সুযোগ্য নেতৃত্বে প্রাজ্ঞ অর্থনৈতিক নীতি অনুসরণের মাধ্যমে দেশ বিগত ১৩ বছর ধরে সুদৃঢ় সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতা বজায় রাখতে সক্ষম হয়েছে এবং ঈর্ষণীয় অর্থনৈতিক অগ্রগতি সাধনের মাধ্যমে বিশ্বব্যাপী প্রশংসা পেয়েছে, যার তথ্যবহুল চিত্র তুলে ধরা হয়েছে এ গ্রন্থে।
অর্থনৈতিক ও আর্থিক খাতে সরকারের গৃহীত উল্লেখযোগ্য সংস্কার কর্মসূচির বিস্তারিত বিবরণও এ গ্রন্থে সংকলন করা হয়েছে। সবশেষে, নিম্ন আয়ের দেশ হতে মধ্যম আয়ের দেশে বাংলাদেশের উত্তরণ এবং স্বল্পোন্নত দেশের তালিকা হতে উত্তরণের প্রেক্ষাপট ও সাফল্যের সবিশদ বিবরণ এ গ্রন্থে বিধৃত হয়েছে।
মোড়ক উম্মোচনের পরপরই গ্রন্থটির ইলেকট্রনিক কপি অর্থ বিভাগের ওয়েবসাইটে (www.mof.gov.bd)
সকলের জন্য উম্মুক্ত করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *